আরো দ্রুত তম ডেটা ট্রান্সফারের সুবিধা নিয়ে এলো ইউএসবি ৪.০

বর্তমানে বিভিন্ন যন্ত্রপাতিতে ব্যবহৃত সবচেয়ে দ্রুতগতির ইউএসবি টেকনোলজি হলো ইউএসবি ৩.২। যদিও ইউএসবি ৩.২ সাপোর্টেড ডিভাইসগুলো এখনো মধ্যবিত্তের নাগালের বাইরেই বলা চলে। তবে এরই মাঝে বিজ্ঞানীরা ইউএসবি এর সর্বশেষ ও সর্বাধুনিক প্রযুক্তি ইউএসবি ৪.০ নিয়ে এসেছেন।


 ইউএসবি ৪.০ এর ঘোষণা প্রথমে দেয়া হয় এ বছরের মার্চ মাসে। তবে আজকেই ইউএসবি প্রোমোটার গ্রুপ এটির স্পেসিফিকেশন নিয়ে অফিশিয়াল প্রেস রিলিজ প্রকাশ করেছে। এর মানে হলো খুব শীঘ্রই বিভিন্ন ডিভাইসে এই প্রযুক্তির ব্যবহার শুরু হতে যাচ্ছে। ইউএসবি প্রোমোটার গ্রুপ হলো বিভিন্ন টেকনোলজি কোম্পানিগুলো নিয়ে গঠিত একটি ফাউন্ডেশন যা ইউএসবি প্রযুক্তির উন্নয়ন নিয়ে কাজ করে থাকে। এবারের ইউএসবি ৪.০ মূলত ইন্টেলের ডেভেলপ করা থান্ডারবোল্ট ৩ আর্কিটেকচারের উপর ভিত্তি করে বানানো হয়েছে।

যদিও আমরা ইতিমধ্যে বাজারে ইন্টেলের থান্ডারবোল্ট ৩ যুক্ত ডিভাইস অনেক দেখেছি তবে ইউএসবি প্রযুক্তিতে এটা সমন্বিত করার মাধ্যমে এটার কম্প্যাটিবিলিটি আরো বেড়েছে। একটি প্রেস রিলিজের মাধ্যমে ইউএসবি ৪ এর বিস্তারিত স্পেসিফিকেশন প্রকাশ করা হয়েছে।

এর মাঝে গুরুত্বপূর্নগুলো আপনাদের সুবিধার্থে এখানে দিয়ে দেয়া হলো।


  1. দ্রুতগতিঃ ইউএসবি ৪ বর্তমানের ইউএসবি টাইপ সি ক্যাবলের মাধ্যমে টু-লেন অপারেশন সাপোর্ট করে। এর তাত্ত্বিক স্পিড ৪০ জিবিপিএস যা ইউএসবি ৩ এর তুলনায় ৮ গুন বেশি। 
  2. উন্নত ডিসপ্লে ও ডেটা নিয়ন্ত্রণঃ একইসাথে এক্সটার্নাল ডিসপ্লে ও ডেটা ট্রান্সফার নিয়ন্ত্রণ এর জন্য একে আরো ভালোভাবে অপ্টিমাইজ করা হয়েছে। তার মানে আপনার ডিসপ্লে যদি কোন ইউএসবি ৪ পোর্টে X জিবিপিএস ব্যান্ডউইডথ দখল করে রাখে, তাহলে আপনি আরো ৪০-X জিবিপিএস ব্যান্ডউইডথ ডেটা ট্রান্সফার এর জন্য পাবেন। 
  3. ব্যাকওয়ার্ড কম্প্যাটিবিলিটিঃ ইউএসবি ৪ আপনার অন্যান্য ডিভাইসের ইউএসবি ২.০, ৩.০, ৩.১, ৩.২ এবং থান্ডারবোল্ট ৩ এর সাথে কম্প্যাটিবল। মানে আপনি পুরাতন প্রযুক্তির ঐসব পোর্টে ইউএসবি ৪ সাপোর্টেড ডিভাইস কানেক্ট করতে পারবেন। যদিও কাঙ্ক্ষিত ব্যান্ডউইদথ আর তখন পাবেন না। 
Related Posts