স্ন্যাপড্রাগন ৮৫৫ প্লাস প্রসেসর নিয়ে এলো রেডমি কে২০ প্রো নতুন এডিশন

শাওমির রেডমি কে২০ প্রো নিয়ে স্মার্টফোন বাজারে একসময় ব্যাপক মাতামাতি ছিল। অবশ্য এর যৌক্তিক কারণও ছিল। পোকো এফ১ এর তুমুল সাফল্যের পর এর উত্তরসূরি হিসেবে বাজারে আসা কে২০ প্রো এর দাম কিছুটা বেশি হলেও ফিচার ও পারফর্মেন্স এর দিক থেকে এর কোন জবাব ছিল না। ডিজাইন এর দিক থেকে পোকোফোন এর কিছুটা কমত থাকলেও কে২০ প্রো তে কোন ত্রুটি রাখেনি শাওমি।
কে২০ প্রো মূলত গেমারদের লক্ষ্য করে বাজারে আনা হয়েছিল যারা বাজেটের মাঝে ফ্ল্যাগশিপ লেভেলের গেমিং এক্সপেরিয়েন্স চান তাদের জন্য। যদিও কে২০ প্রো তখনকার সময়ের লেটেস্ট ফ্ল্যাগশিপ চিপ স্ন্যাপড্রাগন ৮৫৫ নিয়ে এসেছিল তবে এখন সময় একটু বদলেছে। কারণ অল্পদিনের ব্যবধানেই কোয়ালকম তাদের স্ন্যাপড্রাগন ৮৫৫ এরই একটি ওভারক্লকড ভার্সন বাজারে এসেছে যার নাম দিয়েছে তারা স্ন্যাপড্রাগন ৮৫৫ প্লাস।

সেই সাথে এতে জিপিইউ ও ওভারক্লক করা হয়েছে। তাই সবমিলিয়ে স্ন্যাপড্রাগন ৮৫৫ প্লাস এর গেমিং পারফর্মেন্স যে রেগুলার ৮৫৫ এর চেয়ে ভালো সেটি আর বলার অপেক্ষা রাখে না।

আর একারণেই গ্রাহকদেরকে কোয়ালকমের এই লেটেস্ট চিপ এর স্বাদ দিতে তাদের জনপ্রিয় ফোন কে২০ প্রো এর একটি স্পেশাল ভার্সন এনেছে শাওমি। এর নাম দিয়েছে তারা রেডমি কে২০ প্রো এক্সক্লুসিভ এডিশন। তবে এতে নতুন চিপসেট এর পাশাপাশি র‍্যাম ও স্টোরেজেও পরিবর্তন আনা হয়েছে। তবে গেমিং ও মাল্টিটাস্কিং পারফর্মেন্স বাদে অন্যান্য দিক থেকে কোন পরিবর্তন লক্ষ্য করবেন না।

রেগুলার কে২০ প্রো এর সর্বোচ্চ ভ্যারিয়েন্টটি ৮জিবি র‍্যাম ও ২৫৬ জিবি স্টোরেজ নিয়ে আসলেও এই নতুন ভার্সনটি ১২ জিবি র‍্যাম ও ৫১২ জিবি স্টোরেজ নিয়ে এসেছে। য়ারেকটি ব্যাপার হলো নতুন এক্সক্লুসিভ এডিশন কে২০ প্রো এর বক্সেই এবার ২৭ ওয়াটের ফাস্ট চার্জার দিয়ে দেয়া হচ্ছে যা রেগুলার কে২০ প্রো তে দেয়া হতো না। অবশ্য বক্সে ফাস্ট চার্জার না দেয়ার জন্য শাওমি বরাবরই সমালোচিত হয়।

নতুন প্রসেসর দেয়াতে ফোনটির এই এডিশন এর দামও বেশি রাখছে শাওমি। যেখানে রেগুলার কে২০ প্রো চীনে ২৫০০ ইউয়ান এ লঞ্চ হয়েছিল সেখানে এক্সক্লুসিভ এডিশন এর দাম শুরু হচ্ছে ২৭০০ ইউয়ান থেকে।

রেডমি কে২০ প্রো এক্সক্লুসিভ এডিশন এর স্পেসিফিকেশনঃ

  • ডিসপ্লেঃ ৬.৩৯ ইঞ্চি, ১০৮০পি, ১৯.৫:৯ এস্পেক্ট রেশিওর এমোলেড ডিসপ্লে। 
  • চিপসেটঃ কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৫৫ প্লাস 
  • র‍্যামঃ ৮/১২ জিবি স্টোরেজঃ ১২৮/২৫৬/৫১২ জিবি 
  • ক্যামেরাঃ ট্রিপল রিয়ার ক্যামেরা- ৪৮ মেগাপিক্সেল সনি আইএমএক্স ৫৮৬ মেইন সেন্সর, এফ/১.৭৫, ১৩ মেগাপিক্সেল ওয়াইড এঙ্গেল সেন্সর, ৮ মেগাপিক্সেল, এফ/২.৪, ২০ মেগাপিক্সেল পপ আপ সেলফি ক্যামেরা
  • অন্যান্যঃ ডুয়াল সিম,ব্লুটুথ ৫.০, টাইপ সি, ইনডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার, ৩.৫ মিমি অডিও জ্যাক, এনএফসি 
  • ব্যাটারিঃ ৪০০০ মিলিএম্প, ২৭ ওয়াট ফাস্টচার্জ টেকনোলজি 
  • ওএসঃ এন্ড্রয়েড ৯.০ পাই ভিত্তিক মিইউআই ১০

তথ্য গুলো পড়ে কেমন লাগলো ফোনটি কমেন্ট করে জানান আমাদেরকে।

Related Posts